Top Ad unit 728 × 90

Header ADS

হোন্ডা লিভোতে এলইডি জলবে কিন্তু ব্যাটারি আর ডাউন হবে না


HONDA LIVO LED FROM AC / ENGINE
এলইডি জলবে কিন্তু ব্যাটারি ডাউন হবে না !
এখানে রেকটিফায়ার ইউজ করে এসি টু ডিসি কনভার্ট করে কিভাবে সরাসরি ইঞ্জিন থেকে মটর বাইকে এলইডি চালানো যায় সেটা দেখানো হয়েছে।

লিভো ইউজার রা খুব ভালো করেই জানেন এর ব্যাটারি কতটা দুর্বল। এদিকে এর হেডলাইট তো একেবারে যাচ্ছে তাই। হেডলাইট ভালো আলো না দিলে রাতে চলাটা খুবই বিপজ্জনক। এরকম একটা বাইক নিয়ে হাইওয়েতে উঠা তো আত্মঘাতী। বাধ্য হয়ে অনেকেই এলইডি ইনস্টল করেন। আর যেহেতু এলইডি সরাসরি ইঞ্জিন থেকে আসা এসি পাওয়ার দিয়ে চলে না। তাই এলইডির জন্য ডিসি পাওয়ারের ব্যাবস্থা করতে সবাই ব্যাটারির দিকেই হাত দেয়। ফলাফল মোটেও সুখকর কিছু নয়। 
আমিও প্রথম দিকে এলইডিতে ব্যাটারি থেকে কানেকশন দিয়েছি। এক সপ্তাহ পর ব্যাটারি ডাউন। সেল্ফ স্টার্ট নিচ্ছে না। হর্ন বাজে না। ইন্ডিকেটর টিম টিম করে জলে। রাস্তার উপর এই ধরনের সমস্যা খুবই বিপজ্জনক ঘটনার কারণ হতে পারে।
অনেকেই বলে কিছু নিয়ম মেনে চললে ব্যাটারি ডাউন হবে না। যেমন সকালে কিক স্টার্ট দেয়া। বাইক স্টার্ট দেয়ার পরে হেডলাইট অন করা এবং ইঞ্জিন বন্ধ করার আগেই হেডলাইট বন্ধ করা, ইত্যাদি। 
আমার ক্ষেত্রে এটা কাজে দিল না। কারণ হিসেবে আমার মনে হয় যদি আপনার রাতে তেমন একটা বাইক চালাতে না হয় , সেক্ষেত্রে এই নিয়ম আপনার ব্যাটারিকে ভালো রাখতে সাহায্য করবে। অন্যথা নয়। 
অনলাইন অফলাইন অনেক জায়গায় খোজ নিলাম ইঞ্জিনের পাওয়ার দিয়ে এলইডি জালানোর কোনো সমাধান কারো কাছে আছে কিনা। কোথাও সমাধান না পেয়ে নিজেই মাঠে নামলাম। 
এটার সমাধান আমার কাছেই আছে। খুব জটিল কিছু নয়। 
আমাদের কাছে হেডলাইট জালানোর জন্য ইঞ্জিন থেকে পাওয়া ৩৫ ওয়াট এসি পাওয়ার আছে। আর আমি খুব সহজেই এসি কে ডিসি তে কনভার্ট করে নিতে পারি। যেটা আমার এলইডি জালাতে পারবে।
প্রথমে কম্পোনেন্ট সংগ্রহ করতে হবে।
আমার লাগবে একটা ফুল ব্রিজ রেক্টিফায়ার। যেটা এসি কে ডিসি তে কনভার্ট করবে। ডায়নামো থেকে আসার কারণে এই পাওয়ারটা যথেষ্ট দুষিত থাকবে। যেটা এলইডির জন্য খুব একটা ভালো হবে না। এলইডি ফ্লিকারিং করবে। এখন এই পাওয়ার টাকে বিশুদ্ধ বা ফিল্টার করার জন্য এখানে আরেকটি কম্পোনেন্ট লাগবে, একটা ক্যাপাসিটর। যেহেতু আমার এসি আউটপুট ১২ ভোল্ট , সেহেতু আমাকে ১২ ভোল্ট বা তার থেকে বেশি ভোল্টের ক্যাপাসিটর ব্যবহার করতে হবে। তবে খুব বেশি দরকার নাই , এতে কোনো বাড়তি সুবিধা পাওয়া যাবে না। তবে খেয়াল রাখতে হবে ক্যাপাসিটরটির ফ্যারাড যত বেশি নেয়া যায় ততই ভালো। বেশি ফ্যারাডের ক্যাপাসিটরগুলো সাইজে বেশ মোটা সোটা হয়। 
আমি ব্যবহার করেছি: 
রেকটিফায়ার KBPC3501, 
ক্যাপাসিটর DC 63V 4700mfd
দাম:
রেকটিফায়ার ৫০ টাকা
ক্যাপাসিটর ৫০ টাকা
সুইচ ২০০ টাকা
এলইডি হোল্ডার ১০০ টাকা
এলইডি ৬০০ টাকা 
যদি পারেন তাহলে এই কনভার্টার ইউনিট টা নিজেই বানিয়ে নিয়ে যাবেন বাইকের গ্যারাজে। যদি না পারেন তাহলে যেই ইলেকট্রনিক্স দোকান থেকে কম্পোনেন্ট কিনবেন তাদেরকে দিয়েই কানেকশন সোল্ডারিং করে নিবেন। রেকটিফার এর সাথে ক্যাপাসিটর সোল্ডারিং করবে। রেক্টিফায়ার এর কোন পিনের সাথে ক্যাপাসিটর এর কোন পিন সোল্ডার করতে হবে সেটা তারা করে দিবে। সবশেষে এসি ইনপুটের জন্য দুটো তার এবং ডিসি আউটপুটের জন্য দুটি তার সোল্ডারিং করিয়ে নিবেন।
তারের মাথাগুলো বাহিরে রেখে পুরো জিনিসটা ইলেকট্রিক টেপ দিয়ে ভালো করে পেচিয়ে নিবেন, যেন এটা বাইকের অন্য তারের সাথে শর্টসার্কিট না হয়ে যায়।

আমি বাইকের অরিজিনাল ওয়ারিং এ হাত দিতে চাইনি। তাই হেডলাইট কন্ট্রোল করার জন্য আলাদা সুইচ ব্যবহার করেছি। চাইলে অরিজিনাল সুইচ দিয়েও কাজ করা যেত, কিন্তু সেক্ষেত্রে আমাকে হয় বাইকের অরিজিনাল সুইচ টাকে সার্কিট থেকে সম্পূর্ণ আলাদা করে ফেলতে হবে। যেটা আমি একদমই চাচ্ছি না। অথবা দুইটা এসি রিলে ব্যবহার করতে হবে। 
তো আপাততঃ এই জিনিসের পিছনে আর সময় দিতে ইচ্ছা করছিল না, তাই আলাদা সুইচ দিয়েই কাজ চালিয়ে নিলাম।
আর এটা নিয়ে যেহেতু এখন পর্যন্ত ভালোভাবেই চলে যাচ্ছে, তো কি দরকার আর ঘাটা ঘাটি করা !
কি বলেন ?

সবাই সাবধানে বাইক চালাবেন। ধ্যন্যবাদ।


 #householdlifehacker
https://www.wikihow.com/Make-an-AC-DC-Converter

Please subscribe my channel: t.ly/4akL
.
↓ Follow us on social media ↓
Facebook: https://t.ly/cWGF
হোন্ডা লিভোতে এলইডি জলবে কিন্তু ব্যাটারি আর ডাউন হবে না Reviewed by Hasanur Rahman on অক্টোবর ২২, ২০২০ Rating: 5

কোন মন্তব্য নেই:

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.