Top Ad unit 728 × 90

Header ADS

মোটরসাইকেল (হোন্ডা লিভো) হেডলাইট মডিফিকেশন ২


 এখন থেকে Honda LIVO বাইকের অরিজিনাল সুইচ দিয়ে কন্ট্রোল করা যাবে মডিফাইড হেড লাইট এলইডি সিস্টেম। আপনারা যারা আমার আগের এলইডি হেডলাইট মডিফিকেশন এর ভিডিও অথবা ব্লগ পড়েছেন তারা জানেন সেখানে হেডলাইট অন অফ করার জন্য আমি আলাদা একটি সুইচ ব্যবহার করেছি। যেটা ব্যবহার করা যথেষ্ট কম্ফোর্টেবল ছিল না। তারপরও কাজ চলে যাচ্ছিল বলে এবং সময় ছিলনা বলে ওটা দিয়েই এতদিন ধরে চালিয়েছি।

 তো কয়দিন আগে সুইচটা নষ্ট হয়ে যায়, তখন আমার মনে হয় নতুন আরেকটা সুইচ না লাগিয়ে (কাজ যেহেতু করতেই হবে) অরিজিনাল সুইচগুলো ব্যবহার করার একটা চেষ্টা করা যাক। 

আমি আগেই বলেছিলাম এই কাজটা করার জন্য দুইটা এসি রিলে লাগবে। কিন্তু এখন বাজারে খুঁজে 12 ভোল্টের এসি রিলে পেলাম না। তাতে তো আর বসে থাকা যাবে না। ডিসি রিলে দিয়েই কাজ সারতে হবে। প্রথমে একটা ডায়োড দিয়ে ডিসি থেকে এসি হিসেবে কাজ চালাতে চেষ্টা করলাম কিন্তু সেটা হলো না। কারণ প্রথমত আমি শুধু একটা ডায়োড দিয়ে কাজ করাতে এটা একটা হাফ ওয়েভ রেকটিফায়ার হয়েছে, যার ফলে নয়েজের পরিমাণ যথেষ্ট বেশি ছিল এবং কনভার্টেড ইলেকট্রিসিটি ক্লিন করার জন্য আমি এতে কোনো ক্যাপাসিটর ব্যবহার করিনি। 

এদিকে এটা নিয়ে আর ঘাটাঘাটি করার সময় নেই। উপস্থিত একটা বুদ্ধি বের করলাম। ডিসি রিলে দিয়েই কাজ চালাব। সেজন্য অরিজিনাল হেডলাইট এর কানেকশন টাকে ব্যাটারি থেকে দিতে হচ্ছে। তারপর হেডলাইট এর পরিবর্তে হেডলাইটের জায়গায় দুটো রিলে বসিয়ে দিলাম। এবার লো বিমের জন্য যে রিলেটি বসিয়েছি সেটার সাথে একটা সুইচ ব্যবহার করলাম। এবং আমার পুরাতন সার্কিটের সুইচ হিসেবে এই রিলে দুটোকে কানেক্ট করলাম। 



ব্যাপারটা খুব জটিল শুনতে মনে হলেও খুব চমৎকার কাজ করলো। অরিজিনাল সুইচিং সার্কিট ব্যাটারি থেকে ডিসি ভোল্টেজ দিচ্ছে সেই ডিসি ভোল্টেজ দিয়ে রিলে চলবে। রিলেগুলো খুব কম কারেন্ট নেয় বিধায় ব্যাটারি বসে যাওয়ার কোন সম্ভাবনা নেই। এবং এই রিলে দুটো আমার ইঞ্জিন থেকে আসা এসি পাওয়ারকে রেক্টিফাই করে ডিসি তে কনভার্ট করা সিস্টেম টা কে অন অফ করছে। 



কাজের ধারা:

১) অরিজিনাল হেডলাইট সিস্টেমকে ব্যাটারি থেকে পাওয়ার দিতে হবে।

২) অরিজিনাল হেডলাইটের তিনটি আউটপুট টার্মিনালে দুইটা ডিসি রিলে লাগাতে হবে।

৩) রিলে দুইটার 'নরমালি ওপেন' টার্মিনাল কে এলইডি হেডলাইটের সুইচ হিসেবে কানেক্ট করতে হবে।


মোটরসাইকেল (হোন্ডা লিভো) হেডলাইট মডিফিকেশন ২ Reviewed by Hasanur Rahman on জুন ২৫, ২০২১ Rating: 5

কোন মন্তব্য নেই:

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.