Top Ad unit 728 × 90

Header ADS

কিভাবে বাসায় বসে আতর সুগন্ধি বানাবেন


সুগন্ধি পছন্দ করে না এমন মানুষ পৃথিবীতে খুঁজে পাওয়া প্রায় অসম্ভব। একেক মানুষ একেক সুগন্ধি পছন্দ করেযার যার রুচি অনুযায়ী।
এই 'সুগন্ধি' ফুল বা পাতায় তেল হিসেবে থাকে। আর এই তেল আলাদা করতে জানলে আপনাকে দোকান থেকে সুগন্ধি কিনতে হবে না অথবা হয়ত আপনি এমন কোনো পাতা বা ফুলের ঘ্রান পছন্দ করছেন যেটা বাজারে কিনতে পাওয়া যায় না, সে ক্ষেত্রে এই প্রক্রিয়াটি আপনার জন্য 

যেমন আমার একজন পরিচিত ছোট ভাই ছাতিম ফুলের ঘ্রাণ খুব পছন্দ করে কিন্তু এ জিনিস তো বাজারে পাওয়া যায় না এ প্রক্রিয়াটি তার মত মানুষদের জন্য। ভিডিওতে দেখানো সেটাপ টি আমি ওকে বানিয়ে দিয়েছি। যদিও সে এই জিনিসটি ঠিকমত ব্যবহার করতে পারে নি কিন্তু আমি জানি আপনি পারবেন


এ প্রকৃয়ায় মূলনীতি হচ্ছে কচামালের মধ্য দিয়ে বাষ্প চালনা করবেন অথবা সেগুলো সেদ্ধ করবেন। তারপর সেখান থেকে বের হওয়া বাষ্প ঠান্ডা করে ঘনীভূত তরলে পরিণত করবেন। 
এবার বাষ্প থেকে তৈরি হওয়া পানির উপর যে তেলটকু ভাসতে দেখছেন সেটাই মূল্যবান সুগন্ধি।

এবার একটি বিশেষ যন্ত্রের সাহায্যে পানি থেকে তেল আলাদা করে নিতে হবে।

তবে খালি হাতেও এ কাজটি করতে দেখেছি অনেক কে। 
প্রথমে ভালো করে হাত ধুয়ে মুছে নিতে হবে। তারপর সাবধানে ভাসমান তেলে আঙ্গুল ছোঁয়াতে হবে। আঙ্গুলের মাথায় তেল লেগে যাবে। এবার আঙুলের তেলটকু আরেকটি পরিষ্কার পাত্রে নিয়ে নিন। 

পুরো কাজটি আপনি বাসায় তৈরী কোনো সেটাপের মাধ্যমেই করতে পারেন আমার ভিডিও টিতে তার একটা ধারণা পাবেন আর চাইলে ফুল সেটাপ কিনেও নিতে পারেন "স্টিম ডিস্টিলার" নামে গুগলে সার্স করুন পেয়ে যাবেন খুঁজে না পেলে আমাকে বলুন. আমি খুঁজে দেব

আর পানি থেকে তেল আলাদা করার জন্য অয়েল সেপারেটর নাম একটা কাঁচের যন্ত্র / পাত্র পাওয়া যায় এটা দারাজ অথবা এরকম কোনো ইকমার্স সাইটে পেতে পারেন আর আপনার আসে পাশে যদি ল্যাবরেটরির যন্ত্রপাতি বিক্রির দোকান থাকে, তাহলে সেখানে তো অবশ্যই পাবেন

আশকরি আমার লেখাটি আপনার উপকারে এসেছে এ বিষয়ে আপনার কোনো মতামত থাকলে কমেন্টে জানান আর যদি আপনার কোনো অভিজ্ঞতা থাকে তাহলেও শেয়ার করতে পারেন। ধন্যবাদ৷
. . . If you enjoy, please subscribe my channel: t.ly/4akL My blog site: ihasan.net ↓ Follow us on social media ↓ Facebook: fb.me/householdlifehacker
কিভাবে বাসায় বসে আতর সুগন্ধি বানাবেন Reviewed by Hasanur Rahman on জানুয়ারী ২৮, ২০২১ Rating: 5

কোন মন্তব্য নেই:

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.